Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

পাকিস্তান: ‛দিনে এক কাপ চা কম খান’, দেশবাসীকে পরামর্শ দিলেন ক্যাবিনেট মন্ত্রী




ডুবতে বসা দেশের অর্থনীতি বাঁচাতে আজব দাওয়াই দিলেন পাকিস্তানের ক্যাবিনেট মন্ত্রী আহসান ইকবাল। দেশবাসীকে মন্ত্রীর পরামর্শ, দিনে এক কাপ করে কম চা খান। কারণ হিসেবে দেশের বেহাল অর্থনীতির কথাও উল্লেখ করেন ওই মন্ত্রী। আর তারপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে উঠেছে হাসির রোল।

আহসান ইকবাল পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ সরকারের পরিকল্পনা দপ্তরের মন্ত্রী। আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে দেশবাসীর উদ্দেশ্যে আজব পরামর্শ দেন আহসান। তিনি বলেন, ‛আমি পুরো কওম-এর কাছে অনুরোধ করছি, আপনারা দিনে অন্তত এক কাপ কিংবা দুই কাপ চা কম খান। তাতে দেশের অর্থনীতি একটু হলেও ডুবে যাওয়ার হাত থেকে বাঁচবে। কারণ আমরা যা চা আমদানি করি, তা ঋণের টাকা থেকেই করা হয়।’

উল্লেখ্য, পাকিস্তানে চা উৎপাদিত হয়না। কিন্তু দেশটিতে চা একটি জনপ্রিয় পানীয়। এমন অবস্থায় প্রতি বছর বিপুল পরিমাণ চা আমদানি করে পাকিস্তান। এর জন্য বিপুল পরিমাণ বিদেশি মুদ্রা ব্যয় করে দেশটি। তথ্য অনুযায়ী, জুলাই, ২০২১ থেকে ফেব্রুয়ারি, ২০২২ পর্যন্ত পাকিস্তান $৪২৩ মিলিয়ন ডলারের চা আমদানি করেছে।

এদিকে মন্ত্রীর কথা ঘিরে নেট দুনিয়ায় হাসির রোল উঠেছে। অনেকেই মন্ত্রীকে ব্যঙ্গ করে নানারকম মন্তব্য করছেন। কিন্তু ওয়াকিবহাল মহলের মতে, ওই মন্ত্রী তেমন ভুল কিছু বলেননি। তাঁরা বলছেন, এমনিতেই পাকিস্তানের অর্থনীতি ডুবে যাওয়ার মুখে। ফরেক্স রিজার্ভ তলানিতে ঠেকেছে। বিদেশ থেকে প্রয়োজনীয় দ্রব্য আমদানি কমায় জিনিসপত্রের দাম উর্ধমুখী। কয়লার সংকট দেখা দেওয়ায় বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে গোটা পাকিস্তান জুড়ে। এমন পরিস্থিতিতে আইএমএফ-এর কাছে নতুন করে ঋণ নিয়ে ঘুরে দাঁড়াতে চাইছে পাকিস্তান।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom