Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

একাত্তরে হিন্দু গণহত্যা, ৬ রাজাকারকে মৃত্যুদন্ড দিলো বাংলাদেশের আদালত

Image Credits: DBC

১৯৭১-এ মুক্তিযুদ্ধের সময় হিন্দু গণহত্যা চালানোর দায়ে ৬ জন রাজাকারকে মৃত্যদণ্ডের সাজা শোনালো আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আজ ২৮শে জুলাই, বৃহস্পতিবার ১১ টা নাগাদ এই রায় দেয় আদালত।

অপরাধে মোট দোষী সাব্যস্ত হয়েছিলেন ৮ জন। কিন্তু এদের মধ্যে ২ জনের আগেই মৃত্যু হয়েছে। মৃত্যুদন্ড প্রাপ্ত ৬ জন হলো খুলনার  আমজাদ হোসেন হাওলাদার, শহর আলী সরদার, আতিয়ার রহমান, মোস্তামীন বিল্লাহ, কামাল উদ্দিন এবং নজরুল ইসলাম। এদের মধ্যে নজরুল ইসলাম এখনও পলাতক।

গত মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যদের বিচারপতির বেঞ্চ এদের দোষী সাব্যস্ত করেন।

মৃত্যুদন্ড প্রাপ্ত ৬ জন অপরাধীর মধ্যে আমজাদ হোসেন হাওলাদার সবচেয়ে নৃশংস হিন্দু হত্যা চালিয়েছিলেন। আমজাদ হোসেন মুক্তিযুদ্ধের সময়ে জামাত ও মুসলিম লীগের সঙ্গে যুক্ত ছিলেন। 

এদের বিরুদ্ধে যে যে অভিযোগ প্রমাণিত হয়েছে এবং যে সমস্ত অভিযোগের কারণে এদের মৃত্যুদন্ড দেওয়া হয়েছে, সেগুলি হলো:- 

(১) ১৯৭১ খ্রিস্টাব্দের ১০ই আগস্ট আমজাদ হোসেন হাওলাদার ও তাঁর সঙ্গী পাঁচ রাজাকার বটিয়াঘাটা এলাকার মাছালিয়া গ্রামে হামলা চালায়। গ্রামের শান্তিলতা মন্ডলের বাড়িতে ঢুকে নির্মম অত্যাচার চালায় তাঁরা। ওই বাড়ির সদস্য বিনোদ মন্ডলকে অপহরণ করে অমানুষিক নির্যাতন করা হয়। পরে তাকে গুলি করে হত্যা করা হয়।

(২) ১৯৭১ খ্রিস্টাব্দের ১৫ই অক্টোবর বটিয়াঘাটা এলাকার পূর্ব হালিয়া গ্রামে হামলা চালায় রাজাকারদের একটি দল। তাঁরা ওই গ্রামের বাসিন্দা হরিদাস মজুমদারকে চরম নির্যাতন চালানোর পর গুলি করে হত্যা করে।

(৩) ১৯৭১ খ্রিস্টাব্দের ২১শে অক্টোবর বটিয়াঘাটার সুখদাড়া গ্রামে আমজাদ হোসেন হাওলাদারের নেতৃত্বে রাজাকারদের একটি দল হামলা চালায়। উল্লেখ্য গ্রামটি হিন্দু অধ্যুষিত ছিল। রাজাকাররা গ্রামের হিন্দুদের বাড়িঘর ভাঙচুর করে আগুন লাগিয়ে দেয়। গ্রামের ৪ জন হিন্দুকে গুলি করে হত্যা করে রাজাকার বাহিনী। 

(৪) ১৯৭১ খ্রিস্টাব্দের ২৯শে নভেম্বর তারিখে রাজাকার বাহিনী বটিয়াঘাটার বারোআড়িয়া গ্রামে হামলা চালায়। হিন্দুদের বাড়িঘর ভাঙচুর করে আগুন লাগিয়ে দেওয়ার পাশাপাশি মুক্তিযোদ্ধা জ্যোতিষ মন্ডল এবং আব্দুল আজিজকে গুলি করে হত্যা করে রাজাকার বাহিনী।

If you love our work, you can help us by donating a small amount.

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom