Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

বিহার: কিষানগঞ্জে জুম্মাবারে বন্ধ থাকে ১৯টি সরকারি স্কুল; শিক্ষা বিভাগের বক্তব্য- মুসলিম অধ্যুষিত এলাকা, তাই এমন নিয়ম

Image credits: Dainik Jagran

ঝাড়খণ্ডের পর এবার বিহার। কিষানগঞ্জ জেলার একাধিক স্কুলে রবিবারের বদলে নামাজ পড়ার জন্য জুম্মাবার অর্থাৎ শুক্রবারে ছুটি দেওয়া হয়। আর রবিবার দিন শিক্ষকরা স্কুলে উপস্থিত থাকেন ছাত্রদের পড়ানোর জন্য। শিক্ষা বিভাগের আধিকারিকের কথায়, মুসলিম অধ্যুষিত এলাকা হওয়ার দীর্ঘ বহু বছর ধরে এমন নিয়ম চলে আসছে। 
দৈনিক জাগরণ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, মুসলিম অধ্যুষিত এলাকা এবং স্কুলে মুসলিম ছাত্র-ছাত্রীর সংখ্যা অধিক হওয়ার কারণে শুক্রবারে ছুটি দেওয়া হয়। কিষানগঞ্জ শহরের লাইন উর্দু স্কুল, কারবালা লাইন মধ্য বিদ্যালয়, মহেশবথনা মধ্য বিদ্যালয়, হালামালা মধ্য বিদ্যালয় সমেত বহু স্কুলে শুক্রবারে ছুটি দেওয়া হয়। 

লাইন উর্দু মধ্য বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ঝর্ণা বালা সাহা বলেন, এই স্কুলগুলির মধ্যে কোনোটিই উর্দু স্কুল নয়। এগুলি সবই হিন্দি স্কুল। এইসব স্কুলে মুসলিম ছাত্র-ছাত্রীর সংখ্যা ৮০ শতাংশের বেশি। স্কুল প্রতিষ্ঠা হয়েছিল ১৯০১ সালে, তবে থেকেই শুক্রবারে স্কুল ছুটি দেওয়ার রীতি চলে আসছে।

অন্যদিকে, কিষানগঞ্জ জেলা শিক্ষা পদাধিকারী সুভাষ কুমার গুপ্তা বলেন, জেলার সংখ্যালঘু অধ্যুষিত এলাকার স্কুলগুলিতে শুরু থেকেই এমন নিয়ম চলে আসছে। ওই স্কুলগুলি শুক্রবারে ছুটি থাকে, রবিবারে স্কুল খোলা থাকে। এ বিষয়ে শিক্ষা বিভাগ থেকে কোনও নির্দেশিকা দেওয়া হয়নি। অন্য স্কুলের মতই এই স্কুলগুলিকে শুক্রবারে খোলা রাখার জন্য পদক্ষেপ নেওয়া হবে বলে জানান তিনি।

অন্যদিকে কিষানগঞ্জের শুভবুদ্ধিসম্পন্ন মানুষরা জানিয়েছেন যে সরকারি নিয়ম মেনেই রবিবারে স্কুল ছুটি থাকা উচিত। তাদের মতে, শিক্ষাকে ধর্ম থেকে দূরে রাখা উচিত, যাতে সব ধর্মের ছাত্র-ছাত্রী বিদ্যালয়ে আসতে পারে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom