Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

দেশ থেকে ইসলামকে মুছে ফেলার পরিকল্পনা করছে চীন, নীরব ইসলামিক বিশ্ব

Image Credits: LaunchGood

দেশ থেকে ইসলাম মুছে ফেলার পরিকল্পনা করছে চীন। চীনের মুসলমানদের উপর নানা নিয়ম চাপিয়ে দেওয়া থেকে শুরু করে তাদের সংস্কৃতি ও আচার-আচরণ বদলে দেওয়ার জন্য বড়সড় পরিকল্পনা করছে চীন। চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের মন্তব্য ঘিরেই শুরু হয়েছে জল্পনা। 
কয়েকদিন আগে শি জিনপিংয়ের করা একটি মন্তব্য ভাইরাল হয়েছে। যেখানে তিনি বলেন যে চীনের মুসলিমদের নিজস্ব আচার-আচরণ ও সংস্কৃতি ত্যাগ করে চীনের সংস্কৃতি গ্রহণ করা উচিত। পাশাপাশি, কোরআনের আদর্শ ত্যাগ করে চীনের কমিউনিস্ট পার্টির নীতি ও আদর্শ মেনে চলা উচিত। সোজা কথায়, মুসলিম সংস্কৃতি ত্যাগ করে চীনা সংস্কৃতি আপন করে নেওয়ার কথা বলেন তিনি।

আর তাঁর এমন মন্তব্য সামনে আসার পরই উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলির একাংশ। তাদের বক্তব্য, চীনের কমিউনিস্ট পার্টি নিজেদের দেশ থেকে ইসলামকে মুছে ফেলতে চায়। আর সে কারণে একের পর এক দমন-পীড়ন মূলক নীতি মুসলমানদের উপরে চাপিয়ে দিচ্ছে।

উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশে প্রায় এক কোটি মুসলমানের বসবাস। সেই মুসলমানরা নিজেদের ‛উইঘুর’ হিসেবে পরিচয় দিতে পছন্দ করেন। বিগত বছরগুলোতে দেখা গিয়েছে, ওই প্রদেশের মুসলমানদের উপরে নানারকম নির্যাতন চালিয়েছে চীনের কমিউনিস্ট পার্টি। বিশেষ করে দাঁড়ি রাখতে না দেওয়া, নামাজে লাউডস্পিকারের ব্যবহার নিষিদ্ধ করা, আরবি ভাষা নিষিদ্ধ করা ইত্যাদি। যারা এই নিয়ম মানবে না, তাদের বিশেষ ক্যাম্পে নিয়ে গিয়ে আটকে রাখা ইত্যাদি পদক্ষেপ নিয়েছে চীন।

তবে মুসলমানদের বিরুদ্ধে এমন নির্যাতন করলেও বিশ্বের মুসলিম দেশগুলি চীনের বিরুদ্ধে একটি শব্দও খরচ করেনি। বিশেষ করে পাকিস্তান, তুরস্ক, সৌদি আরব, কাতারের মতো দেশও চীনে মুসলমানদের উপরে হওয়া অত্যাচার নিয়ে নীরব। ফলত কমিউনিস্ট পার্টির অত্যাচারের সামনে অসহায় অবস্থায় দিন কাটাচ্ছে উইঘুর মুসলমানরা।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom