Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

কেরালা: ডান হাত কেটে নিয়েছিল ইসলামিক মৌলবাদীরা, সাহিত্য একাডেমী পুরস্কার পেলেন টিজে জোসেফ

Image Credits: Manorama

নবী মহম্মদের অবমাননার অভিযোগ তুলে ডান হাত কেটে নিয়েছিল ইসলামিক মৌলবাদীরা। কিন্তু হার মেনে বসে থাকেননি তিনি। নিজের বাম হাত দিয়ে লিখেছেন আত্মজীবনী। এবার সেই লেখা সম্মানিত হলো একাডেমি পুরস্কারে। তিনি হলেন কেরালার বাসিন্দা পেশায় অধ্যাপক টিজে জোসেফ।

গত ২৭শে জুলাই, বুধবার কেরালা সাহিত্য একাডেমির সভাপতি কে সচ্চিদানন্দন ঘোষণা করেন যে এই বছরে সেরা আত্মজীবনী হিসেবে একাডেমি পুরস্কার পাচ্ছেন অধ্যাপক টিজে জোসেফ। পুরস্কার হিসেবে তিনি পাবেন একটি মানপত্র, পঞ্চাশ হাজার টাকা ও দুটি সোনার লকেট। 

উল্লেখ্য, ২০১০ খ্রিস্টাব্দের ৪ঠা জুলাই নিজের মা ও বোনের সামনেই ডান হাতের কব্জির উপর থেকে কেটে ফেলে ইসলামিক মৌলবাদী দুষ্কৃতীরা। পরে সেই হাত রাস্তার ধারে ফেলে পালিয়ে যায় তাঁরা। পরে সেই মামলায় পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া(PFI)-এর মদতপুষ্ট দুষ্কৃতীদের হাত খুঁজে পায় NIA। পরে বাম হাত দিয়ে টিজে জোসেফ লিখে ফেলেন আত্মজীবনী ‛Attupokatha Ormakal’।

প্রসঙ্গত, ঘটনার সূত্রপাত ২০১০ খ্রিস্টাব্দের মার্চ মাসে। ইদুক্কি জেলার নিউম্যান কলেজের মালয়ালম ভাষার অধ্যাপক টিজে জোসেফ দ্বিতীয় বর্ষের বি কম-এর একটি প্রশ্নপত্র তৈরি করেন। সেই প্রশ্নে একজনের নাম লেখা হয়েছিল মহম্মদ, যিনি স্কিৎজোফ্রেনিয়াই আক্রান্ত। সেই প্রশ্ন তৈরি করা হয়েছিল কাঞ্জু মহম্মদের লেখা বই থেকে। কিন্তু সেই প্রশ্ন সামনে আসার পরই উত্তেজক পরিস্থিতির সৃষ্টি হয়।

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া(PFI) ও তাদের ছাত্র সংগঠন ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া(CFI) হিংস্র আন্দোলন শুরু করে। তাঁরা ওই অধ্যাপকের শাস্তি দাবী করতে থাকে। তাদের অভিযোগ, ওই অধ্যাপক ইচ্ছাকৃতভাবে নবী মহম্মদের অপমান করেছেন। পরে ওই অধ্যাপক ক্ষমা চেয়ে বলেন যে তিনি ইচ্ছাকৃতভাবে এমনটা করেননি। বইয়ের লেখকের নামের সঙ্গে সামঞ্জস্য রেখেই প্রশ্নে ‛মহম্মদ’ নামটি ব্যবহার করেছিলেন। কিন্তু তাতেও ক্ষান্ত হয়নি ইসলামিক মৌলবাদীরা। ২০১০ খ্রিস্টাব্দের জুলাই মাসের ৪ তারিখে হাত কেটে নেওয়া হয় ওই অধ্যাপকের।

পরে সেই ঘটনার তদন্তভার হাতে নেয় NIA। ২০১৫ খ্রিস্টাব্দে ১৩ জনকে দোষী সাব্যস্ত করে সাজা শোনায় NIA আদালত। পরে ২০২০ খ্রিস্টাব্দে আরও ১১ জনের বিরুদ্ধে চার্জ গঠন করে NIA।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom