Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

জিহাদ: জামিয়া মিলিয়া ইসলামিয়াতে ইঞ্জিনিয়ারিং পড়ার ফাঁকে আইসিসের জন্য অর্থ সংগ্রহ; গ্রেপ্তার মহসিন আহমেদ

Image Credits: OpIndia


জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিং পড়ার ফাঁকে কট্টরপন্থী জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেটের হয়ে কাজ করতো মহসিন। আইসিস(ISIS) সমর্থকদের সঙ্গে যোগাযোগ রাখা এবং তাদের কাজ থেকে অর্থ সংগ্রহ করতো সে। তারপর সেই অর্থ সে খরচ করে বিভিন্ন যুবকদের ইরাক ও সিরিয়া পাঠানোর কাজ করতো। আজ তাকে গ্রেপ্তার করলো NIA।

খবর অনুযায়ী, আজ মহসিন আহমেদকে দিল্লীর বাটলা হাউস এলাকার জোহাবাই এক্সটেনশন থেকে গ্রেপ্তার করে NIA। NIA জানিয়েছে, মহসিন আদতে বিহারের পাটনার বাসিন্দা। সে বাটলা হাউস এলাকায় একটি বাড়ি ভাড়া নিয়ে থাকতো। মহসিন ইঞ্জিনিয়ারিং পড়ার উদ্দেশ্যে দিল্লিতে আসে এবং জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। আর সেখানে পড়াশোনা করতে করতেই জিহাদি কাজকর্মে যুক্ত হয়ে পড়ে। ইরাক ও সিরিয়ার ৩৫ জন আইসিস কমান্ডারের সঙ্গে যোগাযোগ ছিল তাঁর, দাবি NIA-এর।

জানা গিয়েছে, অনলাইনে জিহাদি কাজকর্ম নজরে আসার পর ২০২২-এর জুন মাসে একটি স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে তদন্ত শুরু করে NIA। তদন্তে জানা যায় যে দিল্লীতে বসে ISIS লিংক ম্যানের কাজ করছে মহসিন। সে ভারতের বিভিন্ন আইসিস(ISIS) সমর্থক ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ রাখতো। শুধু ভারতেই নয়, বিদেশের একাধিক লোকের সঙ্গে সে অনলাইনে যোগাযোগ রাখতো। তারপর তাদের থেকে অর্থ সংগ্রহ করতো সে। মহসিন সেই অর্থ দিয়ে ক্রিপ্টোকারেন্সি কিনতো। পরে সেই ক্রিপ্টোকারেন্সি বিদেশে ইসলামিক স্টেটকে পাঠাতো সে। কয়েক বছর ধরেই সে এই কাজ করে আসছিল। 

NIA-এর গোয়েন্দারা বলছেন যে এই জিহাদি নেটওয়ার্কে আরও অনেকে জড়িত। তাদের খুঁজে বের করতে মহসিনকে আরও জেরা করবেন তাঁরা। 

এদিকে মহসিনের গ্রেপ্তারি ও জঙ্গি যোগের কথা শুনে আকাশ থেকে পড়েছে তাঁর পরিবার। শিক্ষিত পরিবারের সন্তান মহসিন। বাড়িতে তাঁর বাবা, মা ও তিন দিদি-বোন রয়েছে। তাঁর পিতা ভারতীয় রেলে কর্মরত। তাদের দাবি, মহসিন নির্দোষ। মহসিন খুব নিরীহ ছেলে এবং গরীবদের সাহায্য করতো। সে কখনও এমন কাজ করতে পারে না। মহসিনের পিতা বলেন, ‛আমার ছেলে নিরীহ। আমি এর বিরুদ্ধে আদালতে যাবো’। কিন্তু NIA-এর হাতে যে তথ্য-প্রমাণ এসেছে, তা কিন্তু বলছে অন্য কথা।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom