Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

গুজরাট: ভারতের নাগরিকত্ব পেলেন পাকিস্তান থেকে আসা হিন্দু শরণার্থীরা

Image credits: Twitter


 ধর্মীয় পরিচয়ের কারণে অত্যাচারিত হয়ে ভারতে আশ্রয় নেওয়া পাকিস্তানের হিন্দু শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া হলো। গতকাল সোমবার এক অনুষ্ঠানে গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সংভি এক অনুষ্ঠানে পাকিস্তান থেকে আগত হিন্দু শরণার্থীদের হাতে ভারতের নাগরিকত্বের কাগজপত্র তুলে দেন। 

উল্লেখ্য, পাকিস্তান থেকে এই আসা হিন্দু শরণার্থীরা বহু বছর পূর্বে অত্যাচারিত হয়ে ভারতে আশ্রয় নিয়েছিলেন। তাঁরা গুজরাটের আহমেদাবাদে আশ্রয় নিয়েছিলেন। দীর্ঘ বছর থাকার পর তাঁরা ভারতের নাগরিকত্বের আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনের ভিত্তিতে তাদেরকে নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। 

গতকাল ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী হর্ষ সংভী। পরে তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নাগরিকত্ব তুলে দেওয়ার ছবি প্রকাশ করেন। তিনি বলেন, এই নাগরিকত্বের ফলে হিন্দু শরণার্থীরা সম্মানের সঙ্গে বাঁচতে পারবেন। তাদের সন্তানরা শিক্ষা সমেত অন্যান্য ক্ষেত্রে এগিয়ে যাওয়ার সুযোগ পাবে।

কয়েকদিন আগেও একটি অনুষ্ঠানে ২৪ জন পাকিস্তান থেকে আগত হিন্দু শরণার্থীকে নাগরিকত্ব দেওয়া হয়েছিল। তারপরে গতকাল আরও বেশ কিছু জনকে নাগরিকত্ব দেওয়া হলো। তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত মোট ১০৩২ জন পাকিস্তানি হিন্দুকে ভারতের নাগরিকত্ব দেওয়া হয়েছে। আর তাঁরা এই নাগরিকত্ব পেয়েছেন ১৯৫১ খ্রিস্টাব্দের ভারতীয় নাগরিকতা আইন অনুযায়ী।

প্রসঙ্গত, ২০১৯ খ্রিস্টাব্দের ডিসেম্বর মাসে CAA(Citizenship Amendment Act) আইন পাস করে কেন্দ্র সরকার। পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের অত্যাচারিত সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার উদ্দেশ্যেই এই আইন পাস হয়। কিন্তু সেই আইনের বিরুদ্ধে দেশজুড়ে অশান্তি বাঁধায় ইসলামিক মৌলবাদীরা। আর তাদেরকে ইন্ধন জোগাতে থাকে দেশের একাধিক রাজনৈতিক দল। এমনকি দেশের একাধিক রাজ্যে দাঙ্গা ছড়িয়ে পড়ে। আর তারপর থেকে দুই বছর পেরিয়ে গেলেও দেশে CAA লাগু হয়নি। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom