Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

ধর্মান্তরিত হলে পাবেন না সংরক্ষণের সুবিধা, ধর্মান্তরন করলে কড়া শাস্তি; নতুন আইন হিমাচল প্রদেশে

Image credits: OpIndia

এবার ধর্মান্তরন প্রতিরোধে কড়া আইন পাস হলো হিমাচল প্রদেশে। পরিচয় গোপন রেখে বিয়ে, ধর্মান্তরিত হলে পাবেন না সংরক্ষণের সুযোগ সুবিধা কিংবা প্রলোভন দিয়ে কাউকে ধর্মান্তরিত করলে কড়া শাস্তির বিধান রয়েছে এই নতুন আইনে। গতকাল বিধানসভায় এই আইন পেশ করেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর।

উল্লেখ্য, এর আগেও ধর্মান্তরন প্রতিরোধে আইন পাশ হয়েছিল হিমাচল প্রদেশে। কিন্তু সেই আইনকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের হয়েছিল হাইকোর্টে। হাইকোর্ট পূর্বের আইনকে বাতিল ঘোষণা করে জানিয়েছিল যে এই আইন ধর্মীয় স্বাধীনতার বিরোধী।

গতকাল বিধানসভায় পেশ হয় ‛Freedom of Religion(Amendment) Bill, 2022। এই আইনে পূর্বের আইনের তুলনায় কড়া শাস্তির বিধান রয়েছে বলে জানানো হয়। মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর জানান কাউকে তাঁর ইচ্ছার বিরুদ্ধে যদি জোর করে ধর্মান্তরিত করা হয়, তবে এই আইনে তাঁর জন্য কড়া শাস্তির বিধান রয়েছে।

তিনি আরও জানান, পূর্বের আইনে জোর করে ধর্মান্তরিত করলে ৭ বছরের জেলের সাজার বিধান ছিল। নতুন আইন তা বাড়িয়ে ১০ বছর করা হয়েছে। নতুন আইনে ধর্মান্তরণের অভিযোগের তদন্তের বিষয়ে পুলিশের প্রতি নির্দেশিকা রয়েছে। সাব-ইন্সপেক্টর পদমর্যদার নীচে থাকা কোনও পুলিশকর্মী ধর্মান্তরণের অভিযোগের তদন্ত করতে পারবেন না। 

এছাড়াও, নিচের ধর্মীয় পরিচয় গোপন রেখে যদি কেউ অন্য ধর্মের কাউকে বিয়ে করেন, তবে তাঁর তিন বছর জেল হতে পারে। সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করা সেই শাস্তি ১০ বছর পর্যন্ত হতে পারে। এছাড়াও, নতুন আইনে অপরাধীর জরিমানার অঙ্কও বাড়ানো হয়েছে। জরিমানার অঙ্ক ₹৫০,০০০(পঞ্চাশ হাজার টাকা) থেকে বাড়িয়ে ₹১০০,০০০(এক লক্ষ টাকা) করা হয়েছে।

এছাড়াও, ধর্মান্তরণের পরে কোনও ব্যক্তি সংরক্ষণের সুযোগ সুবিধা পাবেন না। যদি ধর্মান্তরিত হওয়ার পরেও কোনও ব্যক্তি তা গোপন রেখে যদি সংরক্ষণের সুযোগ সুবিধা নেন, তবে তাঁর ৫ বছর পর্যন্ত জেল এবং পঞ্চাশ হাজার থেকে এক লক্ষ টাকা জরিমানা হতে পারে। অর্থাৎ, SC, ST কিংবা OBC কাস্টের কেউ যদি অন্য ধর্মে ধর্মান্তরিত হন, তবে তাঁর সংরক্ষণের সুবিধা বাতিল হয়ে যাবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom