Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

জেলবন্দী রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠানো যাবে না, জানালো কলকাতা হাইকোর্ট


দমদম জেলে বন্দী রোহিঙ্গা মুসলিম অনুপ্রবেশকারীদের মায়ানমারে ফেরত পাঠানো যাবে না। বরং তাদের থাকা ও খাওয়ায় সমস্ত ব্যবস্থা করতে হবে, যতদিন না পর্যন্ত কোর্ট পরবর্তী কোনও নির্দেশ দেয়। কয়েকজন রোহিঙ্গার করা পিটিশনের ভিত্তিতে এমনই নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্য।

মায়ানমারের বাসিন্দা ফতিমা বিবি ও আরও তিন মহিলা ১৩জন সন্তান সমেত ২০১৬ সালে বিএসএফ- এর হাতে ধরা পড়েন।

দমদম জেলে বন্দী ফতিমা বিবি এবং আরও তিন রোহিঙ্গা মুসলিম মহিলা কলকাতা হাইকোর্টে ভারতে থাকতে চেয়ে আবেদন জানান। পিটিশনের মাধ্যমে তাঁরা বলেন যে দমদম জেল থেকে তাদেরকে মায়ানমারে ফেরত পাঠানোর কথা বলা হয়েছে। কিন্তু তাঁরা মায়ানমারে ফিরতে চান না। বরং ভারতে শরণার্থী হয়ে থাকতে চান। তাদের আশঙ্কা, মায়ানমারে ফিরলে তাদের উপরে আবার অত্যাচার নেমে আসবে।

গতকাল সেই পিটিশনের শুনানিতে বিচারপতি মৌসুমী ভট্টাচার্য রোহিঙ্গাদের মায়ানমারে ফেরানোর বিষয়ে কেন্দ্র কিংবা রাজ্যের কোনও নির্দেশিকা আছে কিনা জানতে চান। তেমন কোনও নির্দেশিকা না থাকায়, ওই রোহিঙ্গাদের যত্নে রাখার নির্দেশ দেন বিচারপতি। ১০ই আগস্ট আগামী শুনানি হওয়ার কথা।

প্রসঙ্গত, মায়ানমারের বাসিন্দা ফতিমা বিবি ও আরও তিন মহিলা ১৩জন সন্তান সমেত ২০১৬ সালে বিএসএফ- এর হাতে ধরা পড়েন। তাঁরা অবৈধ উপায়ে সীমান্তে পেরিয়ে ভারতে অনুপ্রবেশ করেছিলেন। পরে এক আদালতের রায়ে তাদের ঠাঁই হয় দমদম জেলে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom