Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

বাংলাদেশ: মুন্সীগঞ্জে শ্মশান নির্মাণে মুসলিম বাসিন্দাদের বাধা, ভেঙে দেওয়া হলো সীমানা পাঁচিল

 

Image: শ্মশান নির্মাণের বিরুদ্ধে মুসলিম বাসিন্দাদের বিক্ষোভ

বাংলাদেশের সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের উপরে ইসলামিক মৌলবাদীদের নির্যাতন অব্যাহত। এবার হিন্দু সম্প্রদায়ের জন্য শ্মশান নির্মাণে বাধা দিলো স্থানীয় মুসলিম বাসিন্দারা। রাতের অন্ধকারের সুযোগ নিয়ে ভেঙে দেওয়া হলো শ্মশানের চারপাশে নির্মীয়মান দেওয়াল। ঘটনা মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার অন্তর্গত বাঘরা গ্রামের।

জানা গিয়েছে, শ্রীনগরে মাত্র ৪,০০০ হিন্দুর বসবাস। কিন্তু এলাকায় হিন্দুদের কোনও শ্মশান না থাকায় মৃতদেহ সৎকার করতে সমস্যায় পড়তেন তাঁরা। এ নিয়ে তাঁরা প্রশাসনের দ্বারস্থ হন হিন্দুরা। পরে প্রশাসনের তরফে শ্মশান নির্মাণের জন্য এক বিঘা জমি নির্ধারিত করা হয়। তারপরই হিন্দুদের উদ্যোগে শ্মশান নির্মাণের কাজ শুরু হয়। মাটি ফেলে শ্মশানের জমি উঁচু করা হয় এবং চারপাশে পাকা সীমান দেওয়াল নির্মাণের কাজ চলতে থাকে।

এরই মধ্যে গত ২৭শে আগস্ট শ্মশান নির্মাণের বিরুদ্ধে বিক্ষোভে সামিল হয় স্থানীয় মুসলিম বাসিন্দারা। তাঁরা শ্মশান নির্মাণ বন্ধ করার দাবি তুলে মিছিল বের করেন। সেই মিছিলে একাধিক মুসলিম নেতা উষ্কানীমূলক বক্তব্য দেন। 

তারপরেই ওইদিন রাতে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা শ্মশানের এক পাশের পাকা দেওয়াল ভেঙে ফেলে। আর এই পরিস্থিতি ঘিরে এলাকার হিন্দু সম্প্রদায়ের মধ্যে তীব্র আতঙ্ক দেখা দিয়েছে। যাতে কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য এলাকায় পুলিশের টহল চলছে। 

এদিকে শ্মশান নির্মাণে স্থানীয় মুসলিমদের বাধা ঘিরে সতর্ক উপজেলা প্রশাসন। উপজেলা প্রশাসনের তরফে দুই সম্প্রদায়ের মধ্যে মধ্যস্থতা করার লক্ষ্যে একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। আপাতত, শ্মশানের নির্মাণ কাজ বন্ধ রাখা হয়েছে। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom