Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

বিহারে ল্যান্ড জিহাদ: ২৩০০ বছরের পুরনো অশোকের শিলালেখকে মাজারে রূপান্তরিত করা হলো

Image Credits: Dainik Jagran

ল্যান্ড জিহাদের তাজা ঘটনার খবর এলো বিহার থেকে। যেখানে একটি ঐতিহাসিক স্থানকে মাজারে রূপান্তরিত করা হয়েছে। খবর অনুযায়ী ২৩০০ বছরের পুরনো সম্রাট অশোকের শিলালেখকে মাজারে রূপান্তরিত করা হয়েছে এবং দৈনন্দিন সেখানে চাদর চড়ানো হচ্ছে।

২৩০০ বছর আগে সম্রাট অশোক সাসারামের কাইমুর পর্বতের চন্দন হিলে একটি শিলালেখ স্থাপন করেন। এই শিলালেখটি ব্রাম্ভী লিপিতে লেখা এবং সারাদেশে এরকম শিলালেখ আটটি রয়েছে। সাসারামের এই শিলালেখটি বিহারের একমাত্র শিলালেখ।

খবর অনুযায়ী বর্তমান ওই শিলালেখটিকে মাজারের রূপান্তরিত করা হয়েছে এবং শিলালেখ ঘিরে বেআইনিভাবে ঘর নির্মাণ করা হয়েছে, শিলালেখার উপরে একটি সবুজ রঙের চাদর ছড়ানো হয়েছে। এছাড়াও বাৎসরিক উরস উৎসব পালন হয় এবং প্রচার করা হয় যে এটা একটি সুখী মাওলানার সমাধিস্থল। এমনকি শিলালেখ ঘিরে ঘর নির্মাণ করা হয়েছে এবং মূল দরজাটিকে বন্ধ করে দেয়া হয়েছে।

খবর অনুযায়ী এই শিলালেখটির জমি দখল ২০০৮ সাল থেকে শুরু হয়। পরবর্তীকালে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার নজরে বিষয়টি এলে তারা জেলা শাসককে নির্দেশ দেয় দখলদারদের উচ্ছেদ করার। এমন নির্দেশ পাওয়ার পরই জেলা শাসকের তরফে মারকাজী মহরম কমিটিকে নির্দেশ দেওয়া হয় দখল করা ঘরের চাবি প্রশাসনের হাতে তুলে দিতে। কিন্তু ঘরের চাবি দেওয়ার নির্দেশ প্রত্যাখ্যান করে মহরম কমিটি। উল্লেখ্য স্থানীয় মার কাজী মহরম কমিটি শিলালেখ এবং পাশে থাকা জমিটি দখল করে রেখেছে।

প্রথমত উল্লেখ্য ব্রিটিশ শাসনকালে এই শিলালেখাটি প্রথম আবিষ্কার করা হয় ১৯১৭ খ্রিস্টাব্দে। তারপরই আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া এই ঐতিহাসিক স্থানটির দেখভালের দায়িত্ব নেয়। তারপর থেকেই স্থানীয় প্রশাসনকে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফে একাধিকবার চিঠি দেওয়া হয়।

তবে ঐতিহাসিক স্থানকে মাজারে রূপান্তরিত করার ঘটনা দেশের মধ্যে বিহারে প্রথম নয়। এর আগে এমন ঘটনার খবর মহারাষ্ট্র থেকে এসেছিল। যেখানে শিবাজী মহারাজের লোহাগড় দুর্গের জমিকে অন্যায় বেআইনিভাবে দখল করে সেখানে একটি সুখী মাওলানার মাজার নির্মাণ করা হয়েছে। স্থানীয়দের অভিযোগ ঈমান সহওয়ালী বাবা নামে এক সুফি মাওলানার মাজার নির্মাণ করা হয়েছে সেখানে ও বার্ষিক কুরস উৎসব পালিত হয়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom