Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

সংবিধান থেকে ‘সোস্যালিজম’ ও সেক্যুলারিজম’ শব্দ দুটি মুছে ফেলার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা

Image credits: Live Law

সংবিধান থেকে সোস্যালিজম(Socialism) এবং সেক্যুলারিজম(Secularism) শব্দ দুটি মুছে ফেলা হোক। আর এ নিয়ে কেন্দ্র সরকারকে প্রয়োজনীয় নির্দেশ দিক সুপ্রিম কোর্ট। এই দাবি নিয়ে সুপ্রিম কোর্টে রিট পিটিশন দায়ের করলেন সুব্রামানিয়ান স্বামী। আজ শুক্রবার সুপ্রিম কোর্টে এই পিটিশন দায়ের হয়। 

খবর অনুযায়ী, সুপ্রিম কোর্ট এই পিটিশন গ্রহণ করেছে এবং আগামী ২৩শে সেপ্টেম্বর ওই পিটিশনের শুনানির দিন ধার্য্য করা হয়েছে। আর এই পিটিশন শুনানির জন্য দুই সদস্যের বিচারপতির একটি বেঞ্চ গঠন করা হয়েছে। ওই বেঞ্চে রয়েছেন বিচারপতি ইন্দিরা ব্যানার্জি এবং বিচারপতি এম এম শুন্দ্রেশ। 

সুব্রামানিয়ান স্বামী ছাড়াও এই মামলায় অন্য একজন পিটিশনার হলেন আইনজীবী সত্য সাভারওয়াল। পিটিশনে বলা হয়েছে যে ১৯৭৬ খ্রিস্টাব্দে সংবিধানের ৪২তম সংশোধনীর মাধ্যমে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী Socialism এবং Secularism শব্দ দুটি ঢোকানো হয়। আর পিটিশনে বলা হয়েছে যে এমনভাবে সংশোধন করা পার্লামেন্টের ক্ষমতার বাইরে। তাই সংবিধানের প্রস্তাবনা থেকে ওই শব্দ দুটিকে মুছে ফেলা হোক।

পিটিশনে আরও দাবি করা হয়েছে যে ভারতীয় সংবিধানের রূপকারার কখনোই Socialism এবং Secularism শব্দ দুটি সংবিধানে অন্তর্ভুক্ত করেননি। তাই সংবিধানের প্রথম দিন থেকেই এই শব্দ দুটি ছিল না। স্বয়ং বি আর আম্বেদকর  এই শব্দ  দুটিকে সংবিধানের প্রস্তাবনায় অন্তর্ভুক্ত করতে অস্বীকার করেছিলেন। তাই সংবিধান থেকে এই শব্দ দুটি বাদ দেওয়ার নির্দেশ।দিক সুপ্রিম কোর্ট।


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom