Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

সংস্কৃতকে জাতীয় ভাষা ঘোষণার দাবিতে দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করলো সুপ্রিম কোর্ট

Image credits: OpIndia

সংস্কৃত ভাষা পৃথিবীর সবথেকে প্রাচীন ভাষা এবং এই ভাষাকে সব ভাষার মা আখ্যা দেওয়া থাকে। আর এই ভাষার জন্মস্থান ভারতেই আজ সংস্কৃত ভাষা উপেক্ষিত। আর সেই ভাষাকে ভারতের জাতীয় ভাষা ঘোষণা করার আবেদন জানিয়ে দায়ের করা জনস্বার্থ মামলা খারিজ করলো সুপ্রিম কোর্ট। 

গতকাল শুক্রবার ওই জনস্বার্থ মামলাটি শুনানির জন্য সুপ্রিম কোর্টের বিচারপতি এম আর শাহ এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চে পাঠানো হয়েছিল। কিন্তু শুনানি শুরুর কিছুক্ষনের পরই বিচারপতিদের বেঞ্চ সেই মামলা খারিজ করে দেয়।

বিচারপতিরা স্পষ্ট ভাষায় বলেন যে আমরা এমন রায় দিতে পারিনা। আপনি যে বিষয়ে মামলা করেছেন, তা আলোচনার জন্য আদর্শ জায়গা হলো পার্লামেন্ট। এর জন্য সংবিধান সংশোধন করার প্রয়োজন রয়েছে। 

বিচারপতিদের বেঞ্চ বলে, 

“Why should we issue a notice or declare for publicity? We may share some of your views but the right forum to debate this is in parliament. It needs amendment to the Constitution,” 

মামলাকারীর তরফে আইনজীবী বলেন যে ভারতের সমস্ত ভাষার উৎপত্তি হয়েছে সংস্কৃত থেকে। আজও বিভিন্ন ভাষার সাহিত্য প্রেরণা পায় সংস্কৃত থেকে। তাই এই ভাষাকে জাতীয় ভাষা হিসেবে ঘোষণা করা হোক। 

এমন কথা শুনে আইনজীবীকে ভর্ৎসনার সুরে বিচারপতিরা বলেন, ‛প্রথমে আপনি আপনার মামলার ড্রাফট সংস্কৃত ভাষায় লিখে আনুন। আমরা আপনার এই দাবিকে সমর্থন করলেও জনপ্রিয়তা লাভ করার জন্য এমন নির্দেশ দিতে পারিনা। আপনি আপনার আবেদন সরকারের সামনে পেশ করতে পারেন।’

তারপরই বিচারপতির বেঞ্চ নির্দেশ দেয়, “We refuse to entertain the petition. Dismissed. Ld counsel at liberty to make appropriate presentation before the concerned authorities।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom