Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

গ্রামের হিন্দুদের কচুকাটা করেছিলেন টিপু সুলতান, স্মৃতি রক্ষায় দীপাবলি পালন করেনা কর্ণাটকের এই গ্রাম


সারা দেশের হিন্দুরা যখন দীপাবলি উপলক্ষে ঘর-বাড়ি আলোয় সাজিয়ে তোলেন, উৎসবের আনন্দে মেতে ওঠেন, তখন কর্ণাটকের একটি গ্রামের মানুষজন পূর্বপুরুষের স্মৃতিতে শোক পালন করেন। কোনও আলো থাকেনা, থাকেনা উৎসবের আনন্দ। কারণ - ২০০ বছর আগে দীপাবলির দিনে এই গ্রামের ৮০০ পুরুষকে কচুকাটা করেছিলেন ইসলামিক শাসক টিপু সুলতান।

কর্ণাটকের এই গ্রামের নাম মেলকোটে। বেঙ্গালুরু শহর থেকে এই গ্রামের দূরত্ব ১০০ কিমি। এই গ্রামের বেশিরভাগ বাসিন্দা আইয়ার সম্প্রদায়ের ব্রাহ্মণ। গ্রামের হিন্দুরা অন্যান্য পূজা ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করলেও দীপাবলি পালন করেন না। আর এর পিছনে রয়েছে এক করুন ইতিহাস। কিন্তু সেই ইতিহাস বেশিরভাগ মানুষের কাছেই অজানা থেকে গিয়েছে। আর এই কারণেই অনেকেই অত্যাচারী শাসক টিপু সুলতানকে মহান শাসক হিসেবে তুলে ধরেন। অনেকে আবার একধাপ এগিয়ে টিপু সুলতানকে স্বাধীনতা সংগ্রামী আখ্যা দিতেও পিছপা হননি। 

জি নিউজ প্রকাশিত খবরে জানা গিয়েছে যে দীপাবলির দিন ব্রাহ্মণদের কচুকাটা করেছিলেন। ওই গ্রামের এক বাসিন্দা জানান, প্রায় ২০০ বছর আগে দীপাবলির দিন শ্রীরঙ্গপটনম-এর শ্রী নরসিংহ মন্দিরে বিশেষ পূজার আয়োজন করা হয়েছিল। সেই পূজা উপলক্ষে মন্দির চত্বরে উপস্থিত ছিলেন আইয়ার ব্রাহ্মণরা এবং তাদের পরিবার পরিজন। ওইদিন টিপু সুলতান সেনাবাহিনী নিয়ে ওই মন্দিরে আক্রমণ করেন। তারপর সমস্ত ব্রাহ্মণ পুরুষদের মন্দিরের পিছনের মাঠে একত্রিত করেন। সবাইকে ইসলাম ধর্ম গ্রহন করতে আদেশ করেন। কিন্তু আইয়ার ব্রাহ্মণরা রাজি না হওয়ায় শুরু হয় অত্যাচার। কিন্তু তাতেও তাঁরা ইসলামে ধর্মান্তরিত হতে রাজি হননি। আর তাতেই ক্ষিপ্ত হয়ে ওঠেন টিপু সুলতান।

শ্রী হরি আইয়ার নামে এক বাসিন্দা জানান যে টিপু সুলতানের এমন এদেশের পর তাঁর সৈন্যরা ঝাঁপিয়ে পড়ে নিরীহ আইয়ার ব্রাহ্মণদের উপরে। স্ত্রী ও সন্তানদের সামনে হত্যা করা হয় ব্রাহ্মণদের। শ্রী হরি জানাচ্ছেন যে ওইদিন ৮০০ জনের বেশি আইয়ার ব্রাহ্মণকে হত্যা করে টিপু সুলতান, যাদের মধ্যে অনেক বয়স্ক ব্রাহ্মণও ছিলেন। তাদের মধ্যে আমার পূর্বপুরুষও ছিল। 

তারপর থেকেই ওই গ্রামের মানুষ নিজেদের পূর্বপুরুষদের স্মরণে দীপাবলি পালন করেন না। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom