Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

রামনবমীর হিংসায় সম্পত্তি নষ্ট ! ১২ বছর বয়সী মুসলিম দুষ্কৃতীকে তিন লক্ষ টাকা জরিমানা করলো মধ্যপ্রদেশ সরকার

ছবি: খারগণ দাঙ্গায় জ্বলছে বাড়ি

দাঙ্গাকারীদের বিরুদ্ধে প্রথম থেকেই খড়গহস্ত মধ্য প্রদেশের শিবরাজ সিংহ চৌহানের সরকার। দাঙ্গায় যুক্তদের বেআইনি বাড়িঘর বুলডোজার দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া তো ছিলই। এবার দাঙ্গাকারীদের কাছ থেকে জরিমানা আদায় করছে সরকার। কারণ, দাঙ্গায় যে সম্পত্তি নষ্ট করেছে অভিযুক্তরা, তার ক্ষতিপূরণ দিতে হবে দাঙ্গাকারীকেই।

রামনবমীর হিংসায় জড়িত থাকার দায়ে জরিমানা দিতে হবে ১২ বছরের মুসলিম কিশোরকে। সরকারের কোষাগারে জমা করতে হবে প্রায় ৩ লক্ষ টাকা। এমনই নোটিস ধরিয়েছে বিজেপি-শাসিত মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহানের সরকার। শুধু কিশোর নয়, তার বাবাকেও দিতে হবে প্রায় ৫ লক্ষ টাকা। 

গত এপ্রিল মাসে রামনবমীকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে মধ্যপ্রদেশের খারগন জেলা। শ্রী রামনবমীর শান্তিপূর্ণ মিছিলে পাথর ছোঁড়ে একদল মুসলিম দুষ্কৃতী। আর তারপরেই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। ভাঙচুর হয় বাড়ি-ঘর। প্রচুর সম্পত্তি নষ্ট হয়। সেই অশান্তির জেরে নষ্ট হওয়া সম্পত্তির ক্ষতিপূরণ অভিযুক্তদের থেকেই আদায় করছে সরকার। আর সেই ক্ষতিপূরণ জমা দেওয়ার নির্দেশ সমেত নোটিস পাঠাচ্ছে মধ্য প্রদেশ সরকার।

আইনিভাবে তাদের সেই ক্ষমতা রয়েছে সরকারের। সেই আইনের বলে অভিযুক্তদের বাড়িতে নোটিস পাঠানো হচ্ছে। জানা গিয়েছে, অষ্টম শ্রেণির এক পড়ুয়াকে নোটিস পাঠিয়েছে শিবরাজ সিং চৌহানের সরকার। কিশোরের এক মহিলা প্রতিবেশী অভিযোগ করে, রামনবমীর হিংসায় যুক্ত ছিল ওই কিশোর। প্রতিবেশীর সম্পত্তি নষ্ট ও লুঠ করেছিল সে। অভিযোগের প্রেক্ষিতে কিশোরের কাছে থেকে ক্ষতিপূরণ বাবদ ২ লক্ষ ৯০ হাজার টাকা আদায় করতে চায় রাজ্য সরকার। পাশাপাশি তার বাবা কালু খানকে ৪ লক্ষ ৮০ হাজার টাকা জমা করার নির্দেশ দেওয়া হয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom