Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

কুড়ি বছর ধরে বহু নাবালককে পায়ুপথে ধর্ষণ করেছেন, অভিযোগ উঠলো নোবেল জয়ী খ্রিস্টান যাজকের বিরুদ্ধে; ব্যবস্থা নিলো ভ্যাটিকান

ছবি: অভিযুক্ত বিশপ কার্লোস বেলো(Credits: Associated Press)

১৯৮০ থেকে ২০০০ - দীর্ঘ কুড়ি বছর ধরে বহু নাবালককে পায়ু পথে ধর্ষণ করেছেন। শুধু তাই নয়, তাদের মুখ বন্ধ রাখতে দিয়েছেন অর্থ। এই সময়ের মধ্যে তিনি আবার পেয়েছেন নোবেল পুরস্কার। কিন্তু সেই কেচ্ছা বেশিদিন চাপা থাকলো না। মুখ খুললেন কয়েকজন ভুক্তভোগী। আর তাতেই সামনে এলো ওই খ্রিস্টান যাজকের কুকীর্তি। আর তাতেই মুখ পুড়লো ভ্যাটিকানের। পরিস্থিতি এমন যে ঐ যাজকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ভ্যাটিকান।

বিশপ কার্লোস বেলো ১৯৯৬ খ্রিস্টাব্দে নোবেল শান্তি পুরস্কারে সম্মানিত হন। পূর্ব টিমরে ইন্দোনেশিয়ার আগ্রাসনের সময়ে মানবাধিকার রক্ষায় উল্লেখযোগ্য অবদান রাখার জন্য তাকে পুরস্কৃত করা হয়। কিন্তু সেই খ্রিস্টান যাজকের বিরুদ্ধে উঠলো গুরুতর অভিযোগ।

কয়েকদিন আগে সাপ্তাহিক ডাচ পত্রিকা De Groene Amsterdammer বিস্তারিত তদন্তের ভিত্তিতে একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে কয়েকজন ধর্ষণের শিকার হওয়া মানুষের সাক্ষাৎকারও প্রকাশিত হয়। আর সেই প্রতিবেদন সামনে আসার পর শুরু হয় আলোড়ন।

ওই প্রতিবেদনে বলা হয় যে ১৯৮০ থেকে ২০০০ খ্রিস্টাব্দ পর্যন্ত কার্লোস বেলো বহু নাবালককে পায়ুপথে ধর্ষণ করেছেন। তারপর তাদের মুখ বন্ধ রাখার জন্য অর্থ দিয়েছেন। ধর্ষণের শিকার এক বালক, যার বর্তমান বয়স ৪৫ বছর, বলেছেন, “ওই রাতে কার্লোস আমাকে ধর্ষণ করে এবং যৌন নির্যাতন করে। পরে আমার টাকা দেন, যাতে আমি কাউকে না বলি।”

এমন অভিযোগ সামনে আসার পর যথেষ্ট বিবৃত ভ্যাটিকান। সঙ্গে সঙ্গে ভ্যাটিকানের তরফে বিবতি জারি করে ওই যাজকের বিরুদ্ধে একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেড়ে নেওয়া হয়েছে একাধিক ক্ষমতা। পাশাপাশি নাবালকদের আশেপাশে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এ প্রসঙ্গে ভ্যাটিকানের মুখপাত্র মাত্রেও ব্রুনি জানিয়েছেন, ২০১৯ খ্রিস্টাব্দে প্রথমবার বিশপ কার্লোসের এমন আচরণ সম্পর্কে জানতে পারেন তাঁরা। এরপর এক বছরের মধ্যেই এ বিষয়ে পদক্ষেপ নিয়েছে ভ্যাটিকান। কার্লোসের বেশিরভাগ ক্ষমতাই কেড়ে নেওয়া হয়েছে। সেই সঙ্গে তাকে জানিয়ে দেওয়া হয়েছে যে পূর্ব টিমর-এর সঙ্গে কোনও যোগাযোগ রাখতে পারবেন না তিনি। নাবালকদের সঙ্গে কোনও যোগাযোগ রাখতে পারবেন না তিনি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom