Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

টিপু এক্সপ্রেসের নাম বদলে দিলো রেল মন্ত্রক, নতুন নাম ওয়াদেয়ার এক্সপ্রেস


এবার নাম বদলে গেল একটি এক্সপ্রেসের। অত্যাচারী ইসলামিক শাসক টিপু সুলতানের নামে চলাচল করা টিপু এক্সপ্রেসের নাম বদলে দিলো রেল মন্ত্রক। তার বদলে ওই এক্সপ্রেসের নতুন নামকরণ করা হয়েছে। নতুন নাম দেওয়া হয়েছে ‛ওয়াদেয়ার এক্সপ্রেস’। আর এই নাম বদলে মোটেও খুশি নয় কংগ্রেস।

উল্লেখ্য, ১২৬১৩- টিপু এক্সপ্রেস নামক ট্রেনটি মাইসোর(পূর্বতন মহীশুর) থেকে বেঙ্গালুরু পর্যন্ত চলাচল করতো। কিন্তু ট্রেনের নাম ইসলামিক অত্যাচারী শাসক টিপু সুলতানের নামে হওয়ায় অনেকের আপত্তি ছিল। বেশ কিছুদিন ধরেই ট্রেনের নাম বদল করার দাবি উঠছিল।

তাদের দাবি ছিল যে ঐ ট্রেনের নাম টিপু সুলতানের বদলে তেরশো শতাব্দী থেকে ঊনবিংশ শতাব্দী পর্যন্ত মহীশুর শাসন করা ওয়াদেয়ার বংশের নামে করতে হবে। আর সেই দাবির সপক্ষে প্রথম পদক্ষেপ নেন মাইসোরের বিজেপি সাংসদ প্রতাপ সিংহ। তিনি রেল মন্ত্রীকে চিঠি লিখে ট্রেনের নাম বদলের নাম জানিয়ে বলেন যে ইসলামিক অত্যাচারী শাসক টিপু সুলতানের নাম মুছে ফেলা হোক। আর তারপরই ওই ট্রেনটির নাম বদলে দেওয়া হয়।

আর রেল মন্ত্রকের এমন পদক্ষেপে মোটেও খুশি নয় কর্ণাটক কংগ্রেস। কর্ণাটকের প্রথম সারির কংগ্রেস নেতারা বিজেপির বিরুদ্ধে মেরুকরণের রাজনীতি করার অভিযোগ তুলেছেন। তাঁরা বলছেন যে এই নাম পরিবর্তন আসলে বিজেপির ঘৃণার রাজনীতির বহিঃপ্রকাশ। অন্যদিকে বিজেপির যুক্তি এই যে তোষণের রাজনীতির অঙ্গ হিসেবে ওই ট্রেনের নামকরণ টিপু সুলতানের নামে করা হয়েছিল। বিশেষ সম্প্রদায়কে তুষ্ট করতেই আধুনিক মাইসোরের জনক ওয়াদেয়ার রাজবংশের বদলে টিপু সুলতানের নামে ট্রেনের নামকরণ করা হয়েছিল। সেই নাম মুছে যেতেই সাধারণ মানুষ খুশি বলেই জানান বিজেপি নেতা প্রতাপ সিংহ।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom