Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

‛এইসব নিয়ে কেন এখানে আসেন?' গরুকে জাতীয় পশু ঘোষণার দাবিতে দায়ের হওয়া পিটিশন খারিজ করলো সুপ্রিম কোর্ট

Representative image(Credits: Telegraph India)


গরুকে জাতীয় পশু ঘোষণা করতে হবে এমন দাবি দেশে নতুন নয়। অতীতে বিভিন্ন মহল থেকে দাবি তোলা হয়েছিল। এবারে একই দাবিতে পিটিশন দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। পিটিশনে বলা হয়েছিল যে গরুকে জাতীয় পশু ঘোষণা করতে হবে, আর এই মর্মে প্রয়োজনীয় নির্দেশ কেন্দ্রীয় সরকারকে দিক সুপ্রিম কোর্ট। কিন্তু এমন দাবিতে দায়ের করা পিটিশন খারিজ করলো সুপ্রিম কোর্ট। গতকাল সোমবার, ১০ই অক্টোবর এই মর্মে দায়ের করা পিটিশন প্রথমে শুনতে অস্বীকার করে সুপ্রিম কোর্টের বিচারপতিদ্বয়ের ডিভিশন বেঞ্চ এবং পরে তা খারিজ করা হয়। 

গতকাল সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কল এবং বিচারপতি অভয় এস ওয়াকে বেঞ্চ পিটিশন দায়েরকারী ব্যক্তিকে জিজ্ঞেস করে যে গরুকে জাতীয় পশু যদি ঘোষণা না করা হয়, তবে সংবিধানের কোন মৌলিক অধিকার রয়েছে যা ক্ষতিগ্রস্ত হবে বলে আপনার মনে হয়। ওই বেঞ্চ ফের প্রশ্ন করে যে কেন আপনি সংবিধানের ৩২নং ধারার উল্লেখ করে পিটিশন দায়ের করেছেন?

এরপর সুপ্রিম কোর্টের বিচারপতিদের বেঞ্চ নানা পর্যবেক্ষণ এবং মন্তব্য করেন। আর তাদের  সেই মন্তব্যে ভর্ৎসনার সুর শোনা গিয়েছে। বিচারপতিদের বেঞ্চ মন্তব্য করেন, “এইসব করা কি আমাদের কাজ? এমন পিটিশন কেন দায়ের করেন যাতে আমাদের জরিমানা করতে হয়? কোন মৌলিক অধিকারের লঙ্ঘন হয়েছে? আপনি কি ভেবেছেন আপনি আদালতে এসেছেন, আর তাই বলে কি আমরা এর পরবর্তীকালে কি ফল হবে না ভেবেই আমরা তার শুনানি করবো?

এর জবাবে পিটিশন দায়ের কারী ব্যক্তির পক্ষের উকিল সুপ্রিম কোর্টে যুক্তি দেন যে গো-বংশ রক্ষা করা অত্যন্ত জরুরী। এর পরই সুপ্রিম কোর্টের পক্ষ থেকে উপস্থিত থাকা আইনজীবী আবেদন জানান যে পিটিশন দায়েরকারীকে জরিমানা করা হোক। এরপরই  পিটিশন খারিজ করে সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, গরুকে জাতীয় পশু ঘোষণা করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করা হয়েছিল  গো-বংশ সেবা সদন এবং আরও বেশ কয়েকটি সেবা সংস্থা। ওই সংস্থাগুলো মূলত গো-সেবা নিয়ে উল্লেখযোগ্য কাজ করে থাকে। আর ওই সংস্থাগুলি গরুকে জাতীয় পশু ঘোষণার দাবি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom