Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

রামসেতু নিয়ে কেন্দ্রের কাছে জবাব চাইলো দেশের শীর্ষ আদালত


রামসেতুকে দেশের জাতীয় ঐতিহ্য হিসেবে ঘোষণা করার ক্ষেত্রে কেন্দ্র সরকারের কী মতামত, তা জানাতে নির্দেশ দিলো দেশের শীর্ষ আদালত। নির্দিষ্ট সময়ের মধ্যে আদালতে হলফনামা দিয়ে কেন্দ্রকে নিজের অবস্থান স্পষ্ট করার নির্দেশ দিয়েছে আদালত। 

উল্লেখ্য, রামসেতুকে জাতীয় ঐতিহ্য হিসেবে ঘোষণা করতে দীর্ঘ সময় ধরে মামলা লড়ছেন বিজেপির রাজ্যসভা সাংসদ সুব্রাহ্মনিয়াম স্বামী। গত বৃহস্পতিবার, ১৩ই অক্টোবর তাঁরই করা আবেদনের ভিত্তিতে কেন্দ্রকে পাল্টা হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিলো সুপ্রিম কোর্টের বিচারপতি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলির ডিভিশন বেঞ্চ। 

মামলায় সওয়াল-জবাবে স্বামী রামসেতু নিয়ে কেন্দ্র সরকারের ঢিলেমি নিয়ে প্রশ্ন তোলেন। তিনি যুক্তি দেন যে বারবার বলা সত্বেও কেন্দ্র কেন নিজের অবস্থান স্পষ্ট করছে না। স্বামী বলেন, ‛দীর্ঘ ৮ বছর ধরে আদালতে মামলাটি চলছে। কিন্তু ভারত সরকার হলফনামা দিতে ব্যর্থ হয়েছে।’ তাঁর অভিযোগ, কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ সরকার চলে গিয়ে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় এসেছে। কিন্তু তারপরেও বিষয়টি নিয়ে একটুও অগ্রগতি হয়নি।

প্রসঙ্গত, রামসেতু মামলার সূত্রপাত ২০০৭ সালে। ওই বছরে কংগ্রেস সরকার ‛সেতু সমুদ্রম শিপ চ্যানেল প্রোজেক্ট’ হাতে নেয়।  ৮৩ কিলোমিটার দীর্ঘ এই চ্যানেল রামসেতুর ক্ষতি করবে বলে অভিযোগ করেন স্বামী। পরে সেই প্রোজেক্টের বিরোধিতায় সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন স্বামী এবং রামসেতুকে জাতীয় ঐতিহ্য ঘোষণা করার দাবি জানান। তারপর থেকে বিষয়টি শুনানির জন্য বহুবার শীর্ষ আদালতে উঠেছে। কিন্তু ইউপিএ সরকারের ন্যায় এনডিএ সরকারও বিষয়টিকে গুরুত্ব দিচ্ছে না। তাই এবার কেন্দ্রকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom