Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

৩৭০টি মাদ্রাসা বেআইনি, মিলবে না সরকারি অর্থ; ঘোষণা করলো যোগী সরকার


রাজ্যের ৩০৭টি মাদ্রাসাকে বেআইনি ঘোষণা করল যোগী সরকার। ওই মাদ্রাসাগুলি একাধিক সরকারি বিধি লঙ্ঘন করায় তাদের বেআইনি ঘোষণা করা হয়েছে, জানিয়েছে উত্তরপ্রদেশের বিজেপি সরকার। বেআইনি ঘোষিত মাদ্রাসাগুলির মধ্যে রয়েছে ইসলামিক শিক্ষাকেন্দ্র দারুল উলুম। মাদ্রাসগুলির প্রশাসনিক সমীক্ষার পরেই সরকারি সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গিয়েছে। 

মাদ্রাসাগুলির যাবতীয় তথ্য খতিয়ে দেখার পরেই জেলা প্রশাসন রিপোর্ট দেয় সরকারকে। জেলার এক উচ্চপদস্থ প্রশাসনিক আধিকারিক ভরত লাল গোন্দ বলেন, ‘সমীক্ষায় আমরা দেখেছি ৩০৬টি মাদ্রাসা বেআইনি। তার মধ্যে দারুল উলুমও রয়েছে। ফলে তাদের সমস্ত সরকারি সুবিধা বন্ধ করে দেওয়া হবে।' 

ভরত আরও জানান, মাদ্রাসাগুলির কার্যক্রম, কারা তা পরিচালনা করেন এবং তাদের আয়ের উৎস খতিয়ে দেখেছে জেলা প্রশাসন, এরপরই সিদ্ধান্ত হয়েছে। অভিযোগের ভিত্তিতেই মাদ্রাসাগুলি নিয়ে খোঁজখবর করা হয় বলেও জানা গিয়েছে। 

জানা গিয়েছে, জেলা প্রশাসনে নথিবদ্ধ মাদ্রাসার সংখ্যা ৭৫৪টি। এর মধ্যে ৬৬৪টি মাদ্রাসায় পঞ্চম শ্রেণি অবধি পড়ানো হয়। ৮০টি মাদ্রাসায় অষ্টম শ্রেণি অবধি পড়ানো হয় পড়ুয়াদের। দশটি মাদ্রাসা মাধ্যমিক যোগ্যতামানের। উল্লেখ্য, গত মাসে মাদ্রাসা-সহ উত্তরপ্রদেশের ইসামিলক শিক্ষকেন্দ্রগুলিকে সার্ভে বা সমীক্ষার নির্দেশ দেয় যোগী সরকার। তারপরেই ৩০৭টি মাদ্রাসাকে বেআইনি ঘোষণা করা হল।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom