Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

উদ্দেশ্য জনসংখ্যা কমানো, উইঘুর মুসলিম যুবতীদের জোর করে চীনা-হান যুবকদের সঙ্গে বিয়ে দেওয়া হচ্ছে

A picture of the Uyghur-Chinese intermarriage. Image Source: Radio Free Asia

উইঘুর মুসলিমদের উপরে নানা রকম নির্যাতন তো ছিলই। মসজিদ ভেঙে দেওয়া, ইসলামিক নিয়ম মানার উপরে নিষেধাজ্ঞা জারি থেকে শুরু করে বোরখা পরার উপরে নিষেধাজ্ঞা রয়েছে। এবার উইঘুর মুসলিমদের জনসংখ্যা কমাতে নতুন পদক্ষেপ নিতে শুরু করেছে চীনের কমিউনিস্ট পার্টি। উইঘুর মুসলিম যুবতীদের সঙ্গে চীনা হান যুবকদের বিয়ে দেওয়া হচ্ছে, তাও আবার জোর করে। আবার কেউ স্বেচ্ছায় বিয়ে করলে তাকে দেওয়া হচ্ছে নানারকম সুযোগ সুবিধা।

মানবাধিকার সংস্থাগুলির অভিযোগ, বিগত দশ বছরে চীনের কমিউনিস্ট পার্টি বিপুল সংখ্যক চীনা-হান মানুষজনকে জিনজিয়াং প্রদেশে বসতি স্থাপন করিয়েছে। কমিউনিস্ট পার্টির যুক্তি এই যে উইঘুর মুসলিমদেরকে চীনা সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এমন পদক্ষেপ। আর তারপর থেকেই যত দিন যাচ্ছে, চীনা-হান যুবকদের সঙ্গে উইঘুর মুসলিম যুবতীদের বিয়ের সংখ্যা বাড়ছে। অনেক ক্ষেত্রে জোর করে উইঘুর মুসলিম তরুণীদের বিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ।

এমনকি এমন বিয়েতে উৎসাহ দিচ্ছে কমিউনিস্ট পার্টির সরকার। যেসব যুবকরা উইঘুর মুসলিম মেয়েকে বিয়ে করেছে, তাদেরকে নানারকম আর্থিক সুবিধা, বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা দেওয়া হচ্ছে। আর এই উদ্দেশ্যে বিপুল সংখ্যক চীনা-হান যুবককে উইঘুর অধ্যুষিত জিনজিয়াং প্রদেশের বিভিন্ন এলাকায় পাঠানো হচ্ছে। বিভিন্ন সরকারি কাজ দিয়ে ওই সব যুবকদের পাঠানো হচ্ছে পরিকল্পিতভাবে।

আর এ নিয়ে একাধিক মানবাধিকার সংস্থার অভিযোগ, চীন উইঘুর মুসলিম জনসংখ্যা কমাতে এমন পদক্ষেপ নিয়েছে চীনা কমিউনিস্ট পার্টি। যদিও এমন অভিযোগ মানতে নারাজ চীন। চীনের কমিউনিস্ট পার্টির যুক্তি, উইঘুর মুসলিম সম্প্রদায়ের মানুষদের চীনা সমাজ ও সংস্কৃতির মুলস্রোতে মিশিয়ে নিতে এমন বিবাহ জরুরি। এভাবে উইঘুর মুসলিমরা চীনা সংস্কৃতির সঙ্গে পরিচিতি হবে এবং তাদের সন্তানরা চীনা সংস্কৃতির আবহে বেড়ে উঠবে। তবে উইঘুর মুসলিমদের নিয়ে কাজ করা মানবাধিকার সংস্থাগুলির অভিযোগ, উইঘুর মুসলিম জনসংখ্যা কমাতে এমনটা করছে চীনা কমিউনিস্ট পার্টি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom