Breaking Posts

6/trending/recent
Type Here to Get Search Results !

দক্ষিণ কোরিয়া: মসজিদ নির্মাণের বিরুদ্ধে তীব্র আন্দোলন, নির্মানস্থলে শুয়োরের মাথা রেখে গেল বিক্ষোভকারীরা


মসজিদ নির্মাণ ঘিরে তীব্র বিতর্ক দক্ষিণ কোরিয়ার শহর ডায়েগুতে। শরণার্থী মুসলিমদের উদ্যোগে নির্মিয়মান মসজিদ ঘিরে তীব্র আপত্তি জানানোর পাশাপাশি মসজিদের নির্মাণ বন্ধ করতে আন্দোলনের পথ বেছে নিলেন স্থানীয় কোরিয়ানরা। পোস্টার, ব্যানার লাগানোর পাশাপাশি নির্মানস্থলে শুয়োরের মাথা রেখে গেল একদল অজ্ঞাতপরিচয় বিক্ষোভকারী।

জানা গিয়েছে, ডায়েগু শহরে বিশাল সংখক শরণার্থী মুসলমান বসবাস করেন। তাঁরা মূলত পাকিস্তান ও বাংলাদেশের নাগরিক। অনেকে ছাত্র ও কর্মী হিসেবে দেশে এসেছিলেন এবং পরে তাঁরা দেশটির নাগরিকত্ব লাভ করেন। মূলত তাদের উদ্যোগেই মসজিদ নির্মাণের কাজ শুরু হয়। 

ছবি: মসজিদ নির্মাণের বিরুদ্ধে দেওয়া হয়েছে ব্যানার(credits: The Korean Herald)

ঘটনার সূত্রপাত ২০১৪ সালে। Kyungpook National University-এর একদল মুসলিম ছাত্র ডায়েগু শহরের ডাইহুয়াঙ-ডং অঞ্চলের একটি বাড়ি ভাড়া নিয়ে নিয়মিত নামাজ পড়তে শুরু করেন। পরবর্তী সময়ে কয়েকজন মুসলিম শরণার্থী মিলে একটি জমি কেনেন। প্রশাসনের কাছে মসজিদ নির্মাণের অনুমতি চেয়ে আবেদনও করেন তাঁরা। আবেদনে বলেন যে বর্তমানে যে ভাড়াবাড়িতে তাঁরা নামাজ পড়ছেন, সেখানে এক সঙ্গে ১৫০ জনের বেশি বসতে পারেন না। এমনকি ওই ঘরে হিটিং সিস্টেম না থাকায় নামাজ পড়তে অসুবিধার সম্মুখীন হচ্ছেন তাঁরা। তারপরই মসজিদ নির্মাণের অনুমতি দেয় প্রশাসন।

ছবি: মসজিদ নির্মাণের বিরুদ্ধে পথে নেমেছেন কোরিয়ানরা(Credits: The Korean Herald)

আর একথা জানার পরই ক্ষোভে ফেটে পড়েন স্থানীয় কোরিয়ানরা। তাঁরা শহরের বিভিন্ন প্রান্তে মসজিদ নির্মাণের বিরুদ্ধে পোস্টার ও ব্যানার লাগিয়ে দেন। অনেকে এলাকার শান্তি বিঘ্নিত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন। অনেকে আবার শরণার্থীদের এমন কান্ডকে দুঃসাহস হিসেবে দেখছেন। তাদের অভিযোগ, কোরিয়ান সংস্কৃতি ধ্বংসের চক্রান্ত চলছে, আর সেই চক্রান্তের পিছনে শরণার্থী মুসলিমদের হাত রয়েছে।

তাই কোনও উপায় না দেখে চূড়ান্ত আন্দোলনের পথে হাঁটছেন কোরিয়ানরা। তাঁরা রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করার পাশাপাশি যেস্থানে মসজিদ নির্মাণের কাজ চলছে, তাঁর দেওয়ালে ব্যানার লাগিয়েছেন এবং শুয়োরের মাথা রেখে এসেছেন। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Ads Bottom